‘তখনকার’ এবং ‘এখনকার’ কিছু দূর্লভ চিত্র।

‘তখনকার’ এবং ‘এখনকার’ কিছু দূর্লভ  চিত্র।

সকলকে স্বাগত জানাই আমার ব্লগ এ। এই ব্লগটিতে আমরা ‘তখনকার’ এবং ‘এখনকার’ কিছু দূর্লভ  চিত্র দেখব এবং সেটির বিষয়ে সংক্ষেপে জানব।লেখাটি পুরো পড়ার অনুরোধ রইলো সকলের কাছে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। 

1.American Girl in Italy.

An2onio Creation, Bangla Blog
১৯৫১ সালে তোলা ছবিটিতে হেঁটে যাওয়া নারীটির নাম নিনালি ক্রেইগ। আইকনিক এই ছবিটি তুলেছিলেন রুথ অর্কিন। এইছবি সম্পর্কে ছবিটির নায়িকা নিনালি বলেন কেউ কেউ এটিকে নারী উত্যক্তকরণের উদাহরণ হিসেবে ব্যবহার করে থাকে।কিন্তু আসলে এটি উত্যক্তের উদাহরণ নয়এই ছবির মানে হচ্ছে একজন নারী স্বাধীনভাবে সুন্দর কিছু সময় কাটাচ্ছে।ছবিটি তোলার সময় তার বয়স ছিল ২৩ বছর।
An2onio Creation, Bangla Blog
 সেই বিখ্যাত ছবির পাশে একই শাল একই পোশাকে নিনালি ক্রেইগ। © Keith Beaty/Toronto Star বর্তমানে তার বয়স ৮৯ বছর।

2. Wait for me Dad.

An2onio Creation, Bangla Blog

১৯৪০ সালে ক্লড ডেটলফ-এর তোলা এই ছবিটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম আইকনিক ছবি। ছবিতে  বছর বয়সী ওয়ারেনবার্নার্ড তার মায়ের হাত থেকে নিজেকে ছাড়িয়ে নিয়ে বিদায় জানাতে ছুটে যাচ্ছে তার বাবার কাছে।
আইকনিক ছবির স্ট্যাচুর সামনে সেদিনের সেই বালকটি।তার বাবা জ্যাক বার্নার্ড  বছর পর যুদ্ধ থেকে ফিরে এসেছিলেন। সেই শিশুটির বয়স বর্তমানে ৮০-এরও উপরে। তিন সন্তানেরবাবা এবং কয়েকজন নাতি-নাতনীর দাদাও তিনি।

3.The Beatles.

An2onio Bangla Blog Online


১৯৬৪ সালের এই ছবিতে দেখা যাচ্ছে পাঁচ বন্ধু মিলে স্কুল ফাঁকি দিয়ে চলে যাচ্ছে তৎকালীন গানের ক্রেজ বিটলসের পারফরমেন্সদেখতে। এটি ছিল যুক্তরাষ্ট্রে বিটলসের প্রথম সফর। এদের একজনের নাম বব টথ। এমন কাজ করার কারণে তাকে স্কুল থেকে দিনের জন্য সাসপেন্ড করা হয়েছিল। পরবর্তীতে ৪০ বছর পর  স্কুলের প্রধান শিক্ষক মেনে নিয়ে বলেছিলেনসেদিন স্কুলপালিয়ে বিটলসের কাছে যাওয়ার সিদ্ধান্তটি আসলে ভালোই ছিল।
An2onio Bangla Blog Online

4.Nevermind.

An2onio Creation, Bangla Blog

এই ছবিটি ১৯৯১ সালে প্রকাশিত নেভারমাইন্ড নামক একটি এলবামের কভার। বিশ্বব্যাপী এলবামটির ৩০ মিলিয়নেরও বেশিপরিমাণ কপি বিক্রি হয়েছে। এটি বিখ্যাত হবার পাশাপাশি এর কভারের শিশুটিও বিখ্যাত হয়ে যায়। মিউজিকের ইতিহাসেঅন্যতম বিখ্যাত কভার এটি। ছবির এই শিশুটির নাম স্পেনসার এলডেন। ছবিতে থাকা ডলারের নোটটি বড়শীর মাধ্যমে ফেলাহয়েছিল। এই ছবির জন্য শিশুটির পিতামাতাকে সে সময় ২০০ ডলার প্রদান করা হয়েছিল।
An2onio Creation, Bangla Blog
বর্তমানে স্পেনসার।সেদিনের ছেলেটি আজ অনেক বড় হয়ে গেছে। কিন্তু এখনো সবাই তাকে এলবামের নামেই ডাকে। ২৫ বছর পর ২০১৬ সালেছবিটি আবার তোলা হয়।
Tags-Bangla Blog Online,Then and Now Photos
Blog টি ভালো লাগলে শেয়ার করুন।আরও  Bangla Blog  Online  পড়তে Subscribe করুন An2onio Creatio।আপনি আমাদের সোশাল সাইট এ অনুসরণ ও করতে পারেন।ধন্যবাদ। 

No comments