পুরুষ

#পুরুষ


ছেলেটা যাচ্ছিল লেডিস হোস্টেলের সামনে দিয়ে, ছেলেটার হাঁটা চলায় গ্রাম্য ভাব, চুলের স্টাইলে আনস্মার্ট ভাব স্পষ্ট। কয়েকটি মেয়ে চিৎকার করে বলে উঠলো, দেখতো পোস্ট অফিস খোলা কিনা?ছেলেটা ভয়ে ভয়ে নিজের প্যান্টের দিকে তাকালো। লজ্জায় লাল হয়ে গেলো ছেলেটি। মনে মনে ভাবলো, আমি তো ওদের কিছুই করি নি, তাহলে?হ্যাঁ, পুরুষ মনেও কষ্ট হয়, তারাও শিকার হয় ’এডাম টিজিং’(Adam Teasing)এর।

ওহ, সরকারি চাকরি পাওনি? সেলসে আছো?তা মাইনে কত, খেয়ে পরে বাঁচে কিছু?প্রেমিকার মায়ের কাছ থেকে এ প্রশ্ন শুনে গুটিয়ে যায় অনেকেই।
আরে আমার ছেলেটা তো বর্তমানে আমেরিকায় থাকে, তুই ওর ব্যাচ মেট ছিলি না?তা তুই এখন এই ছোট্ট মুদিখানার দোকানে!বুকের ভিতর রক্তক্ষরণ হয় বৈকি।ছেলেরা কাঁদলে বড্ড কাপুরুষ লাগে, তাই নোনতা জল ঝরতে মানা । সেই জন্যই চোখের সামনে দিয়ে নিজের ভালোবাসার মানুষটি যখন শুধুমাত্র অর্থনৈতিক কারনে অন্যের বাইকে বসে ওড়না ওড়ায় তখন মনে হয়, আদৌ কি ভালবাসা বলে কিছু ছিল? তবে কি সব অভিনয়? রাতের বালিশ জানে ব্যর্থ প্রেমিকের কষ্ট।

দিনের শেষে বাড়ি ফিরে যখন ক্লান্ত পুরুষটি শোনে তার বাড়িতে চাল বাড়ন্ত তখন ক্ষিদের থেকেও বেশি কষ্ট হয়, পরিবারের লোকেরা না খেয়ে আছে জেনে।ক্যানিং স্টেশনের কাছে তিনবছরের শিশু কন্যা রেপ হয়েছে শুনে, ঘুমন্ত মেয়েকে আঁকড়ে ধরে অসহায় বাবা। আর মনে মনে বলে, এরা কি মানুষ!পরেরদিন খবরের কাগজে সবাই দেখে গোটা পুরুষ জাতিকে গালাগালি দেওয়া হয়েছে।
আরও পড়ুন: A Valentines Day to remember
ট্রেনে লেডিস কামরা আছে, প্রতিবন্ধী কামরা আছে, বয়স্ক মানুষদের জন্য সিনিয়র সিটিজেনেরও সিট আছে, তবুও বয়স্ক মানুষকে দেখলে সিট ছেড়ে দাঁড়ায় কিন্তু একটা পুরুষই, হয়তো সে তখন ক্লান্ত শরীরটা সবে ঠেকিয়েছিলো ফোর্থ সিটে!
মা, স্ত্রী, প্রেমিকা, কন্যাকে রক্ষা করে একজন প্রকৃত পুরুষ।

 এমন অনেক হয়, মেয়েটি রীতিমত চাকরি করে, তবুও রেস্টুরেন্টের খরচ মেটাচ্ছে টিউশনি করা ছেলেটি। সে ভয়ে ভয়ে ওয়ালেট খুলে গুনছে, এ মাসে বাড়িতে কত দিতে হবে, চাকরির ফর্ম ফিলাপ।....তারপর বাকি কত থাকছে! মেয়েটি নির্বিকার।
কেন একটা বেকার ছেলেকে একজন চাকুরিজীবি মেয়ে বিয়ে করতে পারবে না?রোজ দশটা -পাঁচটা ডিউটি করা মানুষটার মনও উষ্ণতা চায়, একটু শান্তির গৃহকোন খোঁজে। দায়িত্ব ভারে ন্যুব্জ মেরুদন্ডটাও মাঝে মাঝে কেঁদে ওঠে।
শুধু দুঃখ-কষ্টগুলো ওরা ছোট থেকেই লুকোতে শেখে, এই যা !নিজের জন্য সস্তার শার্ট কিনে সাধ্যের বাইরে গিয়েও পরিবারের জন্য খরচ করে হাসি মুখে।সকলকে দিয়েই তার আনন্দ।

এত কিছু লিখলাম, তার কারন আজ আন্তর্জাতিক পুরুষ দিবস। যে মানুষটার জন্য আমরা পৃথিবীর আলো দেখেছি, যার অক্লান্ত পরিশ্রমের ফলে আমাদের স্কুল, কলেজ, প্রতিষ্ঠা। যে মানুষটা মুখে বলে, এত বড়লোকি কিসের! তারপরেই জিজ্ঞেস করে, অ্যান্ড্রয়েড ফোনের দাম কত?যে মানুষটা শীতের রাতে চুপিসারে ঘরে ঢুকে ঘুমন্ত সন্তানের গায়ে ঢাকা দিয়ে দেয় লুকিয়ে লুকিয়ে সেই সমস্ত বাবাদের জানাই প্রনাম।যারা ট্রেনে-বাসে বাচ্চা কোলে মহিলাকে বলেন, এখানে বসুন, তাদের জন্য রইল শুভেচ্ছা।সেই সমস্ত প্রেমিকদের স্যালুট করি, যারা প্রেমিকার যাতে বদনাম না হয় বলে লুকিয়ে রাখে নিজের ভালোবাসা।সেই সমস্ত পুরুষদের আন্তরিক অভিনন্দন জানাই, যারা বলেন, মেয়েরা তো দশভূজা, ওরা না থাকলে আমরা অচল। যারা মেয়েদের সম্মান দেন নারী হিসাবে, মানুষ হিসাবে , তাদের আমি কুর্নিশ করি।আজ বিশ্ব পুরুষ দিবসে আপনাদের সকলকে শুভেচ্ছা জানাই, আপনারা ছিলেন বলেই আজও আমরা চিৎকার করে বলি বাঁচান। বাঁচান ওই পুরুষের হাত থেকে যে পুরুষ নামের কলঙ্ক।
আপনারাও এগিয়ে আসেন নারীর সম্ভ্রম রক্ষার্থে।তাই আবারও বলছি, নারীরাও সম্মান করে প্রকৃত পুরুষকে।

Blog টি ভালো লাগলে শেয়ার করুন।আরও  Bangla Blog online এ পড়তে Subscribe করুন @An2onio Creation

No comments